শিরোনাম:

চীনের টিকা নিয়ে ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত ৩৫০ চিকিৎসক

বিশ্বজুড়ে নতুন আতঙ্ক ‘সিংকহোল’, হঠাৎ করেই তৈরি হচ্ছে দানবীয় গর্ত

ধর্ষণ মামলায় লড়বেন মিথিলা

বিজ্ঞানীদের হতবাক করে ২৪ হাজার বছর পর ঘুম ভাঙল এই প্রাণীর

ভারতীয় ছেলেরা হট নয়, তাই ডেটিংয়েরও উপযুক্ত নাঃ শ্রীলেখা

দেশজুড়ে উঠল বিল গেটসকে গ্রেপ্তারির দাবি, টুইটারে ট্রেন্ডিং #ArrestBillGates, কেন জানেন?

অনলাইন ডেস্ক
প্রকাশিত : জুন ১, ২০২১

শেয়ার করুন

গ্রেপ্তার করা হোক বিল গেটসকে (Bill Gates)। রবিবার সোশ্যাল মিডিয়ায় এমনটাই দাবি তুলছেন নেটিজেনরা। ইতিমধ্যে টুইটারে ট্রেন্ডিং #ArrestBillGates হ্যাশট্যাগটিও। তবে এই গ্রেপ্তারির দাবি, সম্প্রতি স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ বা মাইক্রোসফটের অফিসে এক মহিলা কর্মীর সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়ার জন্য নয়, বরং তার থেকেও ভয়ংকর অভিযোগ উঠেছে মার্কিন এই ধনকুবেরের বিরুদ্ধে। বিল গেটস এবং তাঁর স্ত্রীর সংস্থা নাকি একটি এনজিওর সঙ্গে হাত মিলিয়ে ভারতে ছোট ছোট আদিবাসী মেয়েদের উপর একটি ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন করেছে। তাও আবার বিনা অনুমতিতেই। আর তাই অবিলম্বে বিল গেটসের গ্রেপ্তারির দাবি তোলা হয়েছে।

এদিন ভারতের একটি ত্রৈমাসিক জার্নাল GreatGameIndia-তে একটি রিপোর্ট প্রকাশিত হয়। তাতেই সামনে এসেছে এই তথ্য। সেখানে বলা হয়েছে, তেলেঙ্গানার খাম্মামে ১৪ হাজারেরও বেশি আদিবাসী মেয়ের উপর ২০০৯ সালে দুই ধরনের HPV ভ্যাকসিনের ট্রায়াল দেওয়া হয়েছিল। এই মেয়েদের প্রত্যেকের বয়স ছিল ১০ থেকে ১৪ বছর। ট্রায়ালটি করেছিল সিয়াটেলের NGO PATH (Program for Appropriate Technology in Health) নামে একটি সংস্থা। যার সঙ্গে আবার সরাসরি যুক্ত ছিল বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনও। বিল গেটসের সংস্থাই গোটা প্রক্রিয়াটি সম্পন্ন করতে আর্থিক সাহায্য করেছিল। মেরেক সংস্থার তৈরি গারডাসিল এবং GlaxoSmithKline সংস্থার তৈরি Cervarix-এর ক্লিনিক্যাল ট্রায়াল করা হয়েছিল ওই আদিবাসী মেয়েদের উপর। অথচ ক্নিনিক্যাল ট্রায়ালের পার্শ্বপ্রতিক্রিয়া কিংবা ঝুঁকি নিয়ে ওই মেয়েদের কিংবা তাদের পরিবারকে কিছুই জানানো হয়নি। এমনকী মা-বাবাকে না জানিয়েই তাঁদের মেয়ের উপর ভ্যাকসিনের ট্রায়াল দিয়েছিল NGO PATH নামে সংস্থাটি।

যদিও প্রথমে এই ঘটনা সামনে আসেনি। তবে ২০১০ সালে সামা নামে দিল্লির একটি এনজিও এই সংক্রান্ত একটি রিপোর্ট জনসমক্ষে আনে। তাতেই তাঁরা বিল গেটসের সংস্থার বিরুদ্ধে গুরুতর অভিযোগটি আনে। জানায় এভাবে নিয়মভেঙে ট্রায়ালের পর আদিবাসী মেয়েদের মধ্যে অন্তত ১২০ জন অসুস্থ হয়ে পড়েছিল। কেউ পেট ব্যথা, কেউ মাথা ব্যথার অভিযোগ তুলেছিল। কিন্তু সেসময় বিষয়টি নিয়ে তেমন আর হইচই হয়নি। এদিকে, সম্প্রতি সেই খবর আবার সামনে আসাতেই বিল গেটসকে গ্রেপ্তারির দাবি তোলা হয়েছে। নেটিজেনদের অনেকেই সমালোচনায় মুখর হয়েছে।

Tribal Army
@TribalArmy
This is the untold story of how @BillGates funded NGO PATH killed tribal girls in India in unauthorised clinical trials and got away with it. #ArrestBillGates
How Bill Gates Funded NGO PATH Killed Tribal Girls In India In Unauthorised Clinical Trials |…
This is the untold story of how Bill Gates funded NGO PATH killed tribal girls in India in unauthorised clinical trials and got away with it.
greatgameindia.com
 
 

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত