ফিলিপাইনে কাম্মুরি কেড়ে নিল ১৭ প্রাণ

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

ফিলিপাইনে টাইফুন কাম্মুরির কারণে অন্তত ১৭ জনের প্রাণহানি হয়েছে। বুধবার (০৪ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, ফিলিপাইনে ক্যাটাগরি-৪ মাত্রার টাইফুন কাম্মুরির আঘাতে ১৭ জন নিহত হয়েছেন। সেই সঙ্গে বিধ্বস্ত হয়েছে অসংখ্য ঘর-বাড়ি। ঘরছাড়া হয়েছেন প্রায় পাঁচ লাখ মানুষ। তারা এই মুহূর্তে পুনর্বাসন কেন্দ্রে অবস্থান করছেন।

জাতীয় আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, চলতি সপ্তাহে প্রবল ঝড়ো বাতাসের জন্য সতর্কতা জারি করা প্রায় একশ’ এলাকার মধ্যে ১০টি এলাকা থেকে বুধবার সতর্ক বার্তা তুলে নেওয়া হয়েছে।

দেশটির পুলিশ ও স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় লুজন দ্বীপের বিকল অঞ্চলেই পাঁচ জন নিহত হয়েছেন। লুজনের অন্য অংশে ১১ জন এবং ভিসায়াস দ্বীপে একজন নিহত হয়েছেন।

শুধু বিকল এবং তাগালগ অঞ্চলেই কৃষিখাতে অন্তত আটশ’ মিলিয়ন পেসস (ফিলিপিনি মুদ্রা) সমমূল্যের ক্ষতি হয়েছে, যা প্রায় ১৫ দশমিক ৭ মিলিয়ন মার্কিন ডলারের সমান।

তীব্র ঝড়ো বাতাসের কারণে অসংখ্য ঘরের চাল উড়ে গেছে, ভেঙে গেছে অনেক গাছ। টাইফুন আক্রান্ত এলাকাসহ ম্যানিলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বেশকিছু অঞ্চলে রাস্তা ও সেতু বন্ধ রয়েছে।

মঙ্গলবার রাজধানী ম্যানিলার নিনয় অ্যাকুইনো আন্তর্জাতিক বিমানবন্দরের প্রায় ৪৯৯টি ফ্লাইট পেছানো হয়েছিল। বিমানবন্দরটির চারটি টার্মিনালই বন্ধ থাকায় এক লাখ মানুষ ভোগান্তিতে পড়েছিলেন।

বুধবার রাতে ফিলিপাইনে ঝড়ো আবহাওয়ার অবসান ঘটার কথা রয়েছে। ছোট-বড় সাত হাজার দ্বীপ নিয়ে গঠিত দ্বীপরাষ্ট্র ফিলিপাইনে প্রতি বছর গড়ে ২০টি টাইফুন আঘাত হানে।