টিয়ার শেল দিয়েই বিক্ষোভকারীদের সরালো হংকং পুলিশ

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

হাজার হাজার বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করতে হংকংয়ে পুলিশ বিপুল পরিমাণ টিয়ার শেল নিক্ষেপ করেছে। রোববার কৌলুনসহ বেশ কয়েকটি এলাকায় এ ঘটনা ঘটেছে।

রয়টার্স জানিয়েছে, শহরের নাথান রোডে স্থানীয় সময় বিকেলে কিছু বিক্ষোভকারী ও বিমূঢ় পর্যটকরা সংঘাত থেকে দূরে ছিল।

দাঙ্গা পুলিশ চুংকিং ম্যানশনের বহুতল ভবনগুলোর বাইরে বর্ম ও লাঠি নিয়ে প্রস্তুত ছিল। বিক্ষোভকারীরা এসময় দূরে দাঁড়িয়ে পুলিশের‘হংকংয়ের জন্য লড়াই কর’, পাঁচ দাবি, একটিও কম নয়’সহ পুলিশের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেয়। তাদের এই পাঁচ দাবির মধ্যে গত মাসে বিক্ষোভে পুলিশের হামলার ঘটনার তদন্তের দাবিটিও ছিল।

স্থানীয় সময় বিকেলের আগে পুলিশ টিসিম শা টিসুই জেলায় ব্রিটিশ ঔপনিবেশিক আমলের পেনিনসুলা হোটেলের বিপরীতে অবস্থান নেওয়া বিক্ষোভকারীদের সরে যাওয়ার জন্য সতর্ক করে। তবে কিছুক্ষণের মাথায় বিক্ষোভকারীদের সংখ্যা বেড়ে যায়। পরে পুলিশ টিয়ার গ্যাস ও পিপার স্প্রে করলে বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ হয়ে যায়। এক ব্যক্তিকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যেতে দেখা গেছে। পুলিশ কয়েক জন বিক্ষোভকারীকে আটক করেছে।

প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে গত জুনে হংকংয়ে সরকারবিরোধী আন্দোলন দানা বাঁধতে শুরু করে। প্রথম দিকে সরকার বিক্ষোভকারীদের দাবির প্রতি কর্ণপাত না করলে বিক্ষোভ সহিংস রূপ নেয়। এক পর্যায়ে সরকারের পক্ষ থেকে প্রত্যার্পণ বিলকে মৃত ঘোষণা করা হয়। এতে বিক্ষোভকারীরা আরো ক্ষুব্ধ হয় বিলটির সম্পূর্ণ প্রত্যাহার চায়। সম্প্রতি বিলটিকে প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়েছে। তবে বিক্ষোভকারীরা হংকংয়ের গণতন্ত্র পুনরুদ্ধারে নতুন করে নির্বাচন, আন্দোলনকারীদের ওপর পুলিশি হামলার তদন্তসহ পাঁচ দফা দাবি জানিয়ে আসছে।