শিরোনাম:

ঢাকা ব্যাংকের ভল্ট থেকে পৌনে ৪ কোটি টাকা উধাও

চট্টগ্রাম বন্দরে বিটুমিনবাহী বিদেশি জাহাজ জব্দ

অন্তরঙ্গ ছবি ধারণ করে আরও ২ নায়িকাকে ফাঁদে ফেলেছিল পরীর বন্ধু অমি

চীনের টিকা নিয়ে ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত ৩৫০ চিকিৎসক

বিশ্বজুড়ে নতুন আতঙ্ক ‘সিংকহোল’, হঠাৎ করেই তৈরি হচ্ছে দানবীয় গর্ত

বায়তুল মোকাররমে এক জামাতে নামাজ পড়তে পারবেন ১২ হাজার মুসল্লি

অনলাইন ডেস্ক
প্রকাশিত : মে ১৪, ২০২১

শেয়ার করুন

রাত পোহালেই মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। রাজধানীসহ সারা দেশে খোলা জায়গার পরিবর্তে মসজিদে হবে ঈদ জামাত।

করোনা ভাইরাসের কারণে এবার জাতীয় ঈদগাহে প্রধান ঈদ জামাত হচ্ছে না। গত বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের পাঁচটি জামাত হবে। স্বাস্থ্যবিধি মেনে বায়তুল মোকাররমে প্রত্যেকটি ঈদ জামাতের জন্য ইতিমধ্যে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে ইসলামিক ফাউন্ডেশন। মসজিদের প্রত্যেকটি প্রবেশ পথে ঈদ মোবারক জানিয়ে বিশালাকার সুসজ্জিত গেট করা হয়েছে।

জানা গেছে, করোনার কারণে বায়তুল মোকাররমের পাঁচটি জামাতেই মুসল্লিদের কঠোরভাবে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সরকারের স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করতে হবে। এভাবে স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাতের জন্য বায়তুল মোকাররমকে প্রস্তুত করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে একটি ঈদ জামাতে কমপক্ষে একত্রে ১২ হাজার মুসল্লি ঈদের নামাজ আদায় করতে পারবেন। এভাবে প্রত্যেকটি জামাতে ১২ হাজার করে মুসল্লি নামাজে অংশ গ্রহণের সুযোগ রয়েছে। তবে করোনার কারণে স্বাস্থ্যবিধির কড়াকড়ি শর্তে অনেক মুসল্লি বাসাবাড়িতে ঈদের নামাজ একাকী আদায় করবেন বলে জানা গেছে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের জামাতের জন্য সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে জানিয়ে ইসলামিক ফাউন্ডেশন দ্বীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক আনিছুর রহমান রাইজিংবিডিকে জানান, স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাত অনুষ্ঠানের বিষয়টি আমরা সর্বাধিক গুরুত্ব দিচ্ছি এবং সেই হিসেবেই প্রস্তুতি নিয়েছি। সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পরে নামাজ আদায় করতে হবে মুসল্লিদের। তারপরও মুসল্লিদের অনেকেই এসব বিষয়ে উদাসিন থাকেন।

তিনি জানান, স্বাস্থ্যবিধি মেনে এক জামাতেই কমপক্ষে ১২ হাজারের বেশি মুসল্লি নামাজ পড়তে পারবেন। স্বাভাবিক সময়ে বায়তুল মোকাররমে ২৫হাজার মুসল্লি নামাজ পড়তে পারেন বলেও তিনি জানান।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত