শিরোনাম:

জয়ার ‘ম্যাংগো শাড়ি’

বিভিন্ন অধিদপ্তরে জনবল নিয়োগে পিএসসির বিজ্ঞপ্তি

কোয়ারেন্টাইনে সাকিব-মোস্তাফিজের ঈদ

শেষ বৈশাখে রাজশাহী ঢেকেছে শীতের কুয়াশায়!

ঈদে সালমানের বিরিয়ানির অপেক্ষায় থাকেন শাহরুখ

দেশে করোনার নতুন ধরণ শনাক্ত

অনলাইন ডেস্ক
প্রকাশিত : এপ্রিল ২৫, ২০২১

শেয়ার করুন

সোনারদেশ২৪: ডেস্কঃ

দেশে পাওয়া গেছে করোনা ভাইরাসের নতুন ধরণ (ভেরিয়েন্ট)। যেটিকে বলা হচ্ছে, করোনাভাইরাসের নাইজেরিয়ান নতুন ধরন বা বি.১.৫২৫। জার্মানির কোভিড-১৯ এর জিনোমের উন্মুক্ত তথ্যভান্ডার গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটার (জিসএআইডির) ওয়েবসাইটে বাংলাদেশে করোনার এই ধরন শনাক্ত হওয়ার খবর প্রকাশ করা হয়েছে। যা নিশ্চিত করেছেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) জিনোমিক রিসার্চ ল্যাবরেটরির বিজ্ঞানীরা।

জার্মান প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, বাংলাদেশের অন্তত আটজনের দেহে নাইজেরিয়ার এ ধরনটি পাওয়া গেছে। যাদের সাতজন ঢাকার এবং একজন সুনামগঞ্জের বাসিন্দা।

২০২০ সালে ডিসেম্বরে যুক্তরাজ্যে করোনাভাইরাসের এই ধরন প্রথম শনাক্ত হয়। পরে তা নাইজেরিয়াতে ছড়িয়ে পড়ে। ডেনমার্কসহ বিশ্বের অন্তত ২৩টি দেশে সংক্রমিত ব্যক্তিদের দেহে এই ধরন শনাক্ত হয়।

বাংলাদেশে চলতি বছর জানুয়ারিতে করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য ও ব্রাজিলের ধরনের অস্তিত্বের কথা জানিয়েছিলেন দেশের বিজ্ঞানীরা। এবার নতুন এই ধরন শনাক্তের কথা সামনে আসলো। বিজ্ঞানীরা বলছেন, দেশে করোনার ভারতীয় ভেরিয়েন্ট ধরা পড়লে তা হবে খুবই ভয়ংকর।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত