চট্টগ্রাম সিটির আড়াই হাজার কোটি টাকার বাজেট

আগামী অর্থবছরের জন্য প্রায় আড়াই হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। এ ছাড়া আগের অর্থবছরের সংশোধিত বাজেটও উপস্থাপন করা হয়। আজ মঙ্গলবার দুপুরে চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে এই বাজেট ঘোষণা করেন সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

২০১৯-২০ অর্থবছরের জন্য ২ হাজার ৪৮৫ কোটি ৯১ লাখ ৭৮ হাজার টাকার বাজেটের মধ্যে নিজস্ব উৎসে আয় ধরা হয়েছে ৭৩২ কোটি ২৬ লাখ ৭৮ হাজার টাকা। উন্নয়ন অনুদান খাতে সরকার থেকে সম্ভাব্য আয় ধরা হয়েছে ১ হাজার ৭০২ কোটি টাকা। অন্যান্য উৎস ও ত্রাণ সাহায্য খাতে ৫১ কোটি ৬৫ লাখ টাকা আয় ধরা হয়।

এদিকে ২০১৮-১৯ অর্থবছরের ২ হাজার ৪২৫ কোটি ৪২ লাখ ৮২ হাজার টাকা মূল বাজেট হলেও সংশোধিত বাজেটে তা দাঁড়ায় ২ হাজার ৪৫ কোটি ৫১ লাখ ৯৮ হাজার টাকা। গত অর্থবছরে উন্নয়ন অনুদান খাতে ১ হাজার ৬৮০ কোটি টাকা লক্ষ্যমাত্রার মধ্যে আয় হয়েছে ১ হাজার ৫৫৫ কোটি ৮৮ লাখ ১৪ হাজার টাকা। এ ছাড়া নিজস্ব উৎস থেকে আয় হয়েছে ৪৪৮ কোটি ৭৬ লাখ ৮৪ হাজার টাকা।

বাজেট অধিবেশনে সিটি করপোরেশনের প্যানেল মেয়র, কাউন্সিলর, ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাজেটের খাতওয়ারি বিবরণ উপস্থাপন করেন করপোরেশনের অর্থ ও সংস্থাপন স্ট্যান্ডিং কমিটির সভাপতি মোহাম্মদ হোসেন হিরণ।

বাজেট বক্তৃতায় মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, নগরবাসীর আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটানোর প্রত্যাশা এবং চট্টগ্রাম নগরকে পরিবেশগত, প্রযুক্তিগত ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ নান্দনিক ও বাসযোগ্য নগর হিসেবে প্রতিষ্ঠা করার জন্য এই বাজেট। জনগণের প্রত্যাশিত সেবা ও উন্নয়ন কর্মকাণ্ড নিশ্চিত করার জন্য নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা প্রয়োজন।