এবারও ইজতেমা দুই পর্বে

ফাইল ছবি

সোনারদেশ২৪: ডেস্কঃ

ফাইল ছবি

আগামী জানুয়ারিতে দুই পর্বে বিশ্ব ইজতেমা-২০২০ অনুষ্ঠিত হবে। ১০ থেকে ১২ এবং ১৭ থেকে ১৯ জানুয়ারি দুই পক্ষ আলাদাভাবে ইজতেমার আনুষ্ঠানিকতা পালন করবে।

সোমবার বিকেলে সচিবালয়ে ২০২০ সালের বিশ্ব ইজতেমা আয়োজনের বিষয়ে আলোচনার জন্য তাবলিগ জামাতের দুই পক্ষের সঙ্গে বৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৈঠকে সাদ অনুসারীদের পক্ষে নেতৃত্ব দেন সৈয়দ ওয়াসিফ ইসলাম। অপরদিকে সাদবিরোধীদের পক্ষে মাওলানা জুবায়ের নেতৃত্ব দেন।

জানা গেছে, দুই পক্ষকে সন্তুষ্ট ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আলাদাভাবে ইজতেমার অনুমতি দেয়া হয়েছে। আগামী ১০, ১১ ও ১২ জানুয়ারি সা’দ বিরোধী অংশ টঙ্গী ময়দানে ইজতেমা আয়োজন করবে। পরের সপ্তাহে অর্থাৎ ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি মাওলানা সা’দের অনুসারীদের ইজতেমা অনুষ্ঠিত হবে।

বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ, ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, মন্ত্রিপরিষদ সচিব আনোয়ার হোসেন, ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিসুর রহমান, আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ তাবলিগ জামাতের দুই পক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

১৯৬৭ সাল থেকে টঙ্গীর তুরাগ নদীর তীরে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা নিয়মিত হয়ে আসছে। তবে মানুষের দুর্ভোগ লাঘবে ২০১১ সাল থেকে বিশ্ব ইজতেমা দুই পর্বে আয়োজন করে আসছে সরকার।

২০১৭ সালের শেষের দিকে তাবলিগ জামাতের নেতৃত্ব নিয়ে বিরোধ চরমে ওঠে। পরে সরকারি কর্তৃপক্ষের মধ্যস্থতায় ২০১৮ সাল থেকে দুই পক্ষ আলাদাভাবে তাবলিগ জামাতের নেতৃত্ব দিয়ে আসছে।