এনআরসি নিয়ে মোদির আশ্বাসে আশ্বস্ত বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

আসামের নাগরিক পঞ্জি (এনআরসি) নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আশ্বাসে বাংলাদেশ আশ্বস্ত বলে জানিয়েছেন নয়া দিল্লি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা জানান বলে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে।

গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকের পর জানানো হয়, এনআরসি নিয়ে বাংলাদেশ উদ্বিগ্ন বলে ভারতীয় প্রধানমন্ত্রীকে জানানো হয়। তবে নরেন্দ্র মোদি আশ্বস্ত করেছেন যে, এনআরসি নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কারণ নেই।

নিউ ইয়র্কে মোদির দেওয়া আশ্বাসে তিনি আশ্বস্ত কিনা জানতে চাওয়া হলে শেখ হাসিনা বলেন, ‘অবশ্যই। আমি কোনো সমস্যা দেখছি না। প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আমার কথা হয়েছে। সবকিছু ঠিক আছে।’

৩১ আগস্ট এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ করে আসাম। এতে বাদ পড়ে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জনের নাম। রাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, নাগরিকত্বের পক্ষে উপযুক্ত প্রমাণ ১২০ দিনের মধ্যে উপস্থিত করতে না পারলে তাদেরকে বিদেশি হিসেবে চিহ্নিত করা হবে। ক্ষমতাসীন বিজেপি সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এসব ‘বিদেশি’কে বাংলাদেশে ফেরত পাঠানো হবে।