শিরোনাম:

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় আরও ১৩ জনের মৃত্যু

ভ্যাকসিনের ঘাটতি দূর না হলে সামনে বিপদ : জাতিসংঘ মহাসচিব

করোনাকালে মোটরসাইকেল মিছিল, জরিমানা গুনলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

চীনের ৬ লাখ টিকা আসছে আজ

বঙ্গবন্ধু সেতুতে সড়ক দুর্ঘটনায় নিহত ২, যান চলাচলে ধীরগতি

সৌদি আরব এশিয়ার দেশগুলোর জন্য দাম কমাতে পারে

অনলাইন ডেস্ক
প্রকাশিত : নভেম্বর ৩, ২০২০

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

চলতি বছরের ডিসেম্বরে এশিয়ার দেশগুলোর জন্য অপরিশোধিত জ্বালানি তেলের অফিশিয়াল সেলিং প্রাইস (ওএসপি) কমাতে পারে সৌদি আরব। মূলত আরব লাইট গ্রেডের জ্বালানি তেলের দরপতনের কারণে ওএসপি কমানোর উদ্যোগ নিতে পারে দেশটি। ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের সাম্প্রতিক এক জরিপভিত্তিক প্রতিবেদনে এ সম্ভাবনার কথা জানানো হয়েছে। খবর রয়টার্স ও অয়েলপ্রাইসডটকম।

রয়টার্স জানিয়েছে, এশিয়ার প্রধান ছয় ক্রেতা দেশের মধ্যে অন্তত তিনটি দেশ ডিসেম্বরে সরবরাহ চুক্তিতে সৌদি আরবের কাছ থেকে জ্বালানি তেল ক্রয়ে ওএসপি ছাড়ের সুবিধা পেতে পারে। এক্ষেত্রে আরব লাইট গ্রেডে আগের মাসের তুলনায় ব্যারেলপ্রতি ১০-১২ সেন্ট ছাড় পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সৌদি আরব বিশ্বের শীর্ষ অপরিশোধিত জ্বালানি তেল রফতানিকারক দেশ। চীন, ভারত, দক্ষিণ কোরিয়াসহ এশিয়ার দেশগুলো সৌদি আরবের কাছ থেকে জ্বালানি তেল কেনে। উত্তোলন ও ক্রেতাদের চাহিদার ভারসাম্য বিবেচনায় নিয়ে প্রতি মাসের শুরুতে অপরিশোধিত জ্বালানি তেলের ওএসপি নির্ধারণ করে দেশটির রাষ্ট্রায়ত্ত জ্বালানি প্রতিষ্ঠান সৌদি আরামকো। সেই মূল্যের ভিত্তিতে পরবর্তী এক মাস অপরিশোধিত জ্বালানি তেল রফতানি করে সৌদি আরব।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত