শিরোনাম:

ফের হোয়াইট হাউস ছাড়তে হচ্ছে মেজরকে

প্রথম ডোজের তথ্য না থাকায় দ্বিতীয় ডোজ গ্রহণে ভোগান্তি

সাংবাদিকদের ‘মুভমেন্ট পাস’ লাগবে না

মুভমেন্ট পাস: ঘণ্টায় ১ লাখ ২৫ হাজার আবেদন

কুমারখালীতে প্রতিবন্ধী নারীকে ধর্ষণ, গ্রেফতার ২

মিয়ানমারে সরকার বিরোধী বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৭

অনলাইন ডেস্ক
প্রকাশিত : মার্চ ১১, ২০২১

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

মিয়ানমারে বৃহস্পতিবার জান্তা সরকার বিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত সাতজন নিহত হয়েছে। প্রত্যক্ষদর্শী ও স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। এর আগে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করেছে যে, বিক্ষোভকারীদের বিরুদ্ধে যুদ্ধ কৌশল ব্যবহার করছে সেনাবাহিনী।

মিয়াইং শহরে একটি বিক্ষোভে নিরাপত্তা বাহিনী গুলি ছুঁড়লে অন্তত ছয়জন নিহত হয়। বিক্ষোভ অংশ নিয়েছেন এবং হাসপাতালে মৃতদেহ নিয়ে গেছেন এমন একজন ব্যক্তি টেলিফোনে রয়টার্সকে এ কথা জানিয়েছেন। ৩১ বছর বয়সী ওই ব্যক্তি বলেন, আমরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছিলাম। তারা এমনটা করবে আমি বিশ্বাস করতে পারছি না। একজন স্বাস্থ্যকর্মীও ছয়জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন।

এদিকে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, মিয়ানমারের সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনের উত্তর দাগোনে একজন নিহত হয়েছে। ফেসবুকে পোস্ট করা ছবিতে দেখা গেছে, একজন ব্যক্তি আঘাতের চিহ্ন নিয়ে রাস্তায় পড়ে রয়েছেন। তার ক্ষত থেকে রক্ত বের হচ্ছে। অ্যাডভোকেসি গ্রুপ দ্য অ্যাসিস্টেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার এর আগে জানিয়েছিল যে, গত ১ ফেব্রুয়ারি বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ৬০ জনের বেশি বিক্ষোভকারী নিহত হয়েছে। আর প্রায় ২ হাজার মানুষকে আটক করা হয়েছে।

ওইদিন সামরিক অভ্যুত্থান ঘটিয়ে নির্বাচিত সরকারকে উৎখাত করে মিয়ানমারের সেনাবাহিনী। এ সময় দেশটির ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেত্রী অং সান সু চিকে গ্রেপ্তার করে সেনা সরকার। ইতোমধ্যেই তার বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা দায়ের করা হয়েছে। তবে সু চির ‍মুক্তির দাবিতে মিয়ানমারে প্রায় দেড় মাস ধরে বিক্ষোভ চলছে। যদিও সেনাবাহিনী একটুও নমনীয় হয়নি।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত