শিরোনাম:

ফের হোয়াইট হাউস ছাড়তে হচ্ছে মেজরকে

প্রথম ডোজের তথ্য না থাকায় দ্বিতীয় ডোজ গ্রহণে ভোগান্তি

সাংবাদিকদের ‘মুভমেন্ট পাস’ লাগবে না

মুভমেন্ট পাস: ঘণ্টায় ১ লাখ ২৫ হাজার আবেদন

কুমারখালীতে প্রতিবন্ধী নারীকে ধর্ষণ, গ্রেফতার ২

প্যাকেট ছাড়া সিগারেট বিক্রি নিষিদ্ধ

অনলাইন ডেস্ক
প্রকাশিত : সেপ্টেম্বর ২৮, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

খুচরা সিগারেট বিক্রি করা যাবে না। কিনতে হলে এক প্যাকেট পুরোটাই কিনতে হবে। সিগারেট বিক্রির ক্ষেত্রে এমনই নিষেধাজ্ঞা জারী করেছে ভারতের মহারাষ্ট্র রাজ্য। ধূমপানে নিরুৎসাহিত করতেই নাকি এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

ভারতের প্রথম কোন রাজ্য বাজারে খুচরা সিগারেট বিক্রি নিষিদ্ধ করলো। গত ২৪ সেপ্টেম্বর, বৃহস্পতিবার সিগারেট-বিড়ি নিয়ে মহারাষ্ট্রের জনস্বাস্থ্য দপ্তরের এই নতুন নির্দেশ জারি করা হয়েছে ।

একটি বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য দপ্তরের মুখ্যসচিব প্রদীপ ব্যাস জানিয়েছেন, সিগারেট এবং অন্যান্য তামাকজাত দ্রব্য (বিজ্ঞাপন নিষিদ্ধ এবং বাণিজ্য, উৎপাদন, সরবরাহ ও বিতরণ নিয়ন্ত্রণ) আইন ২০০৩-এর ৭ ধারার ২ নম্বর উপধারার আওতায় খোলা সিগারেট, বিড়ি বিক্রিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হল।

এতে বহু ধূমপায়ী বিপত্তিতে পড়লেও মহারাষ্ট্র সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন চিকিৎসক মহলের একাংশ।

ভারতের কম বয়সীদের ভেতর ধূমপানের প্রবণতা কমাতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে। টাটা মেমোরিয়াল হাসপাতালের ক্যান্সার সার্জন পঙ্কজ চতুর্বেদীর মতে, এতে যুবসমাজে ধূমপানের অভ্যাসও কমবে।

তিনি বলেন, ‘ভারতে তামাকজাত দ্রব্য সেবন মহামারীতে পরিণত হয়েছে ১৬-১৭ বয়সীদের মধ্যে ধূমপানের অভ্যাসের ফলে। আর্থিক কারণেই তারা গোটা প্যাকেট না কিনে খুচরা বা খোলা সিগারেট-বিড়ি কেনে।’

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত