শনিবার, ২৭শে এপ্রিল,
২০২৪

  • অন্যান্য লাইফস্টাইল

  • ইফতারে যেসব খাবার একসঙ্গে খেতে নেই


    সোনারদেশ ২৪ ডেস্ক


    মঙ্গলবার, ১৯শে মার্চ,

    ২০২৪

    /

    231 বার পড়া হয়েছে


    a

    সোনারদেশ২৪: ডেস্কঃ


    রোজার দিনগুলোতে গতানুগতিক ইফতার ও রাতের খাবার একটু ভারি ও ফ্যাটি হয়। সারাদিন রোজা রাখার পর মাংসের রিচ ডিশ, বিরিয়ানি ও লোভনীয় ডেজার্ট খাওয়া হলে তা পাচনতন্ত্রের ক্রিয়ায় বিঘ্ন ঘটায়।

    হতে পারে স্টোমাক ব্লোটিং (পেট পরিপূর্ণ মনে হওয়া)। ইফতারে কোন কোন খাবার একসঙ্গে খেতে নেই বা কোন খাবার আগে খাবেন তা নিয়ে থাকছে কিছু টিপস-

    খাওয়ার মাঝখানে ফল খাবেন না

    ফল দিয়ে ইফতার শুরু করুন, অথবা ইফতারের পর ফল খান। অন্য খাবার খাওয়ার মাঝখানে ফল খাবেন না। কারণ খনিজ, ফ্যাট ও প্রোটিনজাতীয় খাবারের সঙ্গে ফল খাওয়া হলে হজমে গণ্ডগোল দেখা দেয়।

    পনিরের সঙ্গে বাদাম নয় এবং সি-ফুডের সঙ্গে মাংস নয়

    আমাদের শরীর এক সময়ে এক ধরনের প্রোটিন হজম করতে পারে। একের বেশি প্রোটিনের উৎস থেকে খাবার হজম করার সময় পাচনতন্ত্রে জটিলতা দেখা দিতে পারে।

    সাইট্রাস খাবারের সঙ্গে দুধজাতীয় খাবার নয়

    এসিডিক এসিড দুধ জমিয়ে দেয়। ফলে পেটে সমস্যা দেখা দিতে পারে। আবার প্রোটিন ও শ্বেতস্বার জাতীয় খাবারও একসঙ্গে খাওয়া ঠিক নয়। যদি আপনি মাংসের কোনো আইটেম রাখেন, তবে তা ব্যালেন্স করতে সাইড ডিশে অবশ্যই রাখুন ফ্রেশ ভেজিটেবল।

    টেক ইট ইজি

    খাবার খেতে তাড়াহুড়া করবেন না। কারণ সারাদিন খালি পেটে থাকার পর শরীর যদি একবারে বেশি খাবার গ্রহণ করে ফেলে তাহলে বদহজম ও গ্যাস্ট্রিকের সমস্যা সৃষ্টি হতে পারে। ইফতারের শুরুতে ফল, টকদই, প্রচুর লিকুইড খাবার যেমন- স্মুদি, জুস শরবত খান। এগুলো খাওয়ার কিছু সময় বাদে মূল খাবার শুরু করুন। এ বিরতিটুকু খাদ্য পরিপাক প্রক্রিয়া কার্যকর ও সহজ করবে।


    সংবাদটি শেয়ার করুন


    সম্পাদক ও প্রকাশকঃ জিয়াউল হক
    নির্বাহী সম্পাদকঃ মোস্তাক আহম্মেদ নওশাদ


    যোগাযোগ- মুজিব সড়ক, কমিউনিটি হাসপাতাল ৫ তলা, সিরাজগঞ্জ
    ইমেইল- sonardesh24.corr@gmail.com
    মোবাইল : 01324 977 175, 01716-076444




    Copyright © 2024 - All right reserved by Sonar Desh 24 Ltd