শনিবার, ২৭শে এপ্রিল,
২০২৪

  • অন্যান্য লাইফস্টাইল

  • ইফতারের টেবিল


    সোনারদেশ ২৪ ডেস্ক


    বৃহস্পতিবার , ১৪ই মার্চ,

    ২০২৪

    /

    25 বার পড়া হয়েছে


    a

    সোনারদেশ২৪: ডেস্কঃ


    পবিত্র রমজানে ইফতার এক বিশেষ আনন্দের মুহূর্ত। সাহ্‌রী থেকে শুরু করে এ সময় পর্যন্ত যেকোনো ধরনের পানাহার থেকে নিবৃত্ত থাকেন প্রত্যেক ইমানদার মুসলিম। ইফতারের মধ্য দিয়ে ঘটে সেই চক্রের সমাপ্তি। তাই নানা রকমের খাদ্য পসরায় সাজানো হয় ইফতারের টেবিল। পরিবারের সঙ্গে, কখনো কখনো বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনের সঙ্গে সারা হয় বিশেষ এই আহার পর্ব। এ সময়ে খাবারের পাশাপাশি টেবিল সজ্জায় বাড়তি নজর দিলে মন্দ হয় না। বরং সুন্দর টেবিল মনে এনে দিতে পারে নির্মল অনুভূতি। কীভাবে সাজাবেন?

    রঙের বাহার: টেবিল ক্লথ, বাসনকোসন ও আনুষঙ্গিক অন্যান্য উপাদানের রঙে ঘটাতে পারেন দারুণ সমন্বয়। বিভিন্ন রঙের জিনিসপত্র জড়ো করলে বিশৃঙ্খলার শঙ্কা থাকে। তাই সবকিছু এক কিংবা কাছাকাছি রঙের হওয়া ভালো। ইফতার যেহেতু সূর্যাস্তের মুহূর্তে গ্রহণ করা হয়, এ ক্ষেত্রে সোনালি রংকে প্রাধান্য দেওয়া যেতে পারে। এ রঙের রয়েছে বিশেষ মহিমা। একধরনের আভিজাত্য ফুটিয়ে তোলে। বাইরের পরিবেশের সঙ্গেও সামঞ্জস্যপূর্ণ হয়ে ওঠে। শুধু তা-ই নয়, লাল, গোলাপি কিংবা নীল রঙের সঙ্গেও দারুণভাবে মানিয়ে যায় রংটি। অবশ্য, চোখে আরাম এনে দিতে অত্যুজ্জ্বল সোনালি বর্জনই শ্রেয়। বরং হালকা সোনালি, উজ্জ্বল হলুদ কিংবা মৃদু নীল রঙের ঘটাতে পারেন সমাহার।
    টেবিল ক্লথের জাদু: টেবিল ক্লথ যেন ইফতারের সঙ্গে সংগতিপূর্ণ হয়, খেয়াল রাখা চাই। এমন কোনো ক্লথ ব্যবহার করা ঠিক হবে না, যেটি দেখতে অনেক সুন্দর ও শৈল্পিক হলেও রমজানের পবিত্রতার পক্ষে হানিকর। তাই টেবিল ক্লথ হতে পারে একরঙা; আবার বিভিন্ন ইসলামি নকশা আঁকা। বলে রাখি, এই ক্লথ আপনার ও পরিবারের রুচিবোধেরও বার্তা ছড়াবে।
    সেন্টারপিসে নজর: রং ও টেবিল ক্লথের পাশাপাশি টেবিল সেটিং আকর্ষণীয় করার প্রতিও দেওয়া চাই মনোযোগ। চেষ্টা করুন একেবারেই ব্যতিক্রম সেন্টারপিস ব্যবহারের, যেন ইফতারে অংশ নেওয়া অতিথিরাই শুধু নয়, পরিবারের লোকজনও চমকে যান, তবে তা অবশ্যই ইতিবাচকভাবে। রোজার মাস মাথায় নিয়ে রাখতে পারেন কোনো ওরিয়েন্টাল কিংবা অ্যান্টিক সেন্টারপিস। কারুকার্যপূর্ণ লন্ঠন এ ক্ষেত্রে হতে পারে দারুণ অনুষঙ্গ। এর আলো ইফতার গ্রহণের মুহূর্তকে অনন্য করে তুলবে। তবে লন্ঠনের ব্যবস্থা করতে না পারলে রাখতে পারেন চমৎকার মোমবাতি। তবে তা ইফতার গ্রহণের বিশেষ মুহূর্তেই জ্বালানো ভালো; যেন অপচয়ের নেতিবাচক বার্তা না ছড়ায়।
    ডিনার সেট সমাহার: সুন্দরভাবে সাজানো টেবিলে খাদ্যসম্ভার পরিবেশন করুন চমৎকার ডিনার সেটে। ইফতার উপলক্ষে নতুন করে কিনতে পারেন; আবার, চাইলে ঘরে থাকা ডিনার সেটও ব্যবহার করতে পারেন, তবে নতুন রূপে। সেগুলোকে সময়োপযোগী করে সাজিয়ে তুলে।
    জঞ্জাল দূর: ইফতারের জন্য বাসন, পিরিচ, ছুরি, কাঁচি, চামচসহ নানা উপাদানের প্রয়োজন পড়তে পারে। তবে সেগুলোকে বিশৃঙ্খলভাবে নয়, সাজিয়ে রাখা চাই। আর অবশ্যই বাহুল্য বর্জন করে। তার মানে, যেসব উপাদান বা বস্তুর একেবারেই প্রয়োজন নেই, ইফতারের টেবিল থেকে সেগুলো সরিয়ে ফেলা ভালো।
    ইফতারের টেবিল যেভাবেই সাজান না কেন, খেয়াল রাখা চাই, পবিত্র রমজানের ভাবগাম্ভীর্য যেন কোনোভাবে নষ্ট না হয়।


    সংবাদটি শেয়ার করুন


    সম্পাদক ও প্রকাশকঃ জিয়াউল হক
    নির্বাহী সম্পাদকঃ মোস্তাক আহম্মেদ নওশাদ


    যোগাযোগ- মুজিব সড়ক, কমিউনিটি হাসপাতাল ৫ তলা, সিরাজগঞ্জ
    ইমেইল- sonardesh24.corr@gmail.com
    মোবাইল : 01324 977 175, 01716-076444




    Copyright © 2024 - All right reserved by Sonar Desh 24 Ltd